৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ


শিরোনাম :
  নব নির্বাচিত কেন্দ্রীয় যুবলীগ সদস্যকে ইউনিয়ন যুবলীগ’র ফুলেল শুভেচ্ছা       রাজশাহীতে বিয়ের ১২ দিন পর ইউপি ভবনে মিললো বরের লাশ       ভালো দামের আশায় আলু চাষে ব্যস্ত সময় পার করছে কৃষক       চ্যানেল বি২৪’র উপদেষ্টা মহোদয়গনের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত/চ্যানেল বি২৪       রায়গঞ্জ পৌরসভায় ৫০ লাখ টাকা ব্যায়ে পাকা রাস্তার কাজের উদ্ভোধন করেন অধ্যাপক ডা: আজিজ       নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষকের পরলোকগমন       চাঁপাইনবাবগঞ্জের সীমান্তে বিজিবির হাতে ৬০ বোতল ফেনসিডিলসহ ১ জন গ্রেফতার       দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে       কালিয়াকৈর উপজেলা আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত; সভাপতি মুরাদ, সম্পাদক রাসেল       নন্দীগ্রাম থানায় নতুন ওসি’র যোগদান    


শিশুর সর্দি-কাশি হলে কী করবেন?

স্টাফ রিপোর্টার,এসইটিভি নিউজঃ

শিশুর জন্য খুব পরিচিত একটি সমস্যা হলো সর্দি-কাশি। তাদের যত্নে একটু উদাসীন হলেই দেখা দিতে পারে সর্দি-কাশির মতো সমস্যা। এর বড় কারণ হতে পারে শিশুর দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা। আবার শিশুর সর্দি-কাশি একবার দেখা দিলে সহজে সারতে চায় না। এক্ষেত্রে আগেভাগে ওষুধ না খাওয়ানোই ভালো। বরং ঘরোয়া উপায়ে নিরাময়ের চেষ্টা করা যেতে পারে। এরপরও না সারলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আদা এবং মধু
আদা কিংবা মধু দুটোই নানা অসুখ সারাতে কার্যকরী। আর সর্দি-কাশি সারাতে আদা এবং মধুর মিশ্রণ খুবই উপকারী। আদার রস বার করে তার সাথে মধু মেশান এবং এই মিশ্রণটি দিনে দুই-তিনবার শিশুকে খাওয়ান। দ্রুত ফল মিলবে।

সরিষার তেল
সরিষার তেল প্রায় সব বাড়িতেই থাকে। নিত্য প্রয়োজনীয় এই উপাদানেই দূর হতে পারে সর্দি-কাশির মতো সমস্যা। শিশুর সর্দি সারানোর ক্ষেত্রে সরিষার তেল খুবই উপকারী। দুই কোয়া রসুন এবং কিছু কালোজিরা দিয়ে সরিষার তেল গরম করুন। এই তেল দিয়ে শিশুর পায়ের পাতা, পিঠ, হাতের তালু এবং বুকে মালিশ করুন। উপকার মিলবে।

নারিকেল তেল এবং কর্পূর
শিশুর সর্দি-কাশি তাড়াতে এটিও একটি কার্যকরী উপায়। নারিকেল তেলে অল্প কর্পূর দিয়ে এটি গরম করুন। এটি আপনার শিশুর বুকে, পিঠে এবং গলায় আলতোভাবে মালিশ করে দিন। অনেকটা উপকার পাবেন।

দুধে জয়ফল
দুধ একটি পুষ্টিকর উপাদান। শরীরের জন্য প্রয়োজনী পুষ্টি উপদান রয়েছে এতে। এদিকে জয়ফলও একটি উপকারী মশলা। সর্দি সারাতে দুধে জয়ফল বেশ কার্যকরী। কয়েক চামচ দুধের সঙ্গে এক চিমটি জয়ফল পাউডার দিয়ে একবার ফোটান। এরপর ঠান্ডা করে শিশুকে খাওয়ান।

এসইটিভি নিউজ/এস,কে,মোহন্ত


Top