৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ


শিরোনাম :
  নব নির্বাচিত কেন্দ্রীয় যুবলীগ সদস্যকে ইউনিয়ন যুবলীগ’র ফুলেল শুভেচ্ছা       রাজশাহীতে বিয়ের ১২ দিন পর ইউপি ভবনে মিললো বরের লাশ       ভালো দামের আশায় আলু চাষে ব্যস্ত সময় পার করছে কৃষক       চ্যানেল বি২৪’র উপদেষ্টা মহোদয়গনের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত/চ্যানেল বি২৪       রায়গঞ্জ পৌরসভায় ৫০ লাখ টাকা ব্যায়ে পাকা রাস্তার কাজের উদ্ভোধন করেন অধ্যাপক ডা: আজিজ       নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষকের পরলোকগমন       চাঁপাইনবাবগঞ্জের সীমান্তে বিজিবির হাতে ৬০ বোতল ফেনসিডিলসহ ১ জন গ্রেফতার       দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে       কালিয়াকৈর উপজেলা আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত; সভাপতি মুরাদ, সম্পাদক রাসেল       নন্দীগ্রাম থানায় নতুন ওসি’র যোগদান    


রোহিঙ্গা গণহ’ত্যা: গাম্বিয়ার মামলায় সহায়তা দেবে কানাডা ও নেদারল্যান্ডস

এসইটিভি নিউজ ডেস্ক:

মিয়ানমা’র সেনাবাহিনী ক’র্তৃক দেশটির রাখাইন রাজ্যে সংগঠিত রোহি’ঙ্গা গণহ’ত্যার বিরু’দ্ধে আন্তর্জাতিক বিচারিক আ’দালতে গাম্বিয়ার দায়ের করা মা’মলায় সহায়তা করার জন্য আনুষ্ঠানিক আগ্রহ প্রকাশ করেছে কানাডা ও নেদারল্যান্ডস।

 

বুধবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাসোঁয়া ফিলিপে শ্যাম্পে এবং নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক এক যৌ’থ বিবৃতিতে এ কথা জানান। খবর এএফপির।

 

বিবৃতিতে তারা বলেন, গণহ’ত্যা কনভেনশন মেনে নেওয়া দেশগু’লোর শুধু গণহ’ত্যা ঠেকানোই উদ্দেশ্য নয়। বরং এজন্য যারা দায়ী তাদের দায়ব’দ্ধতার মধ্যে আনাটাও তাদের দায়িত্ব।

 

মিয়ানমা’রের গণহ’ত্যাকারীদের শাস্তির আওতায় আনতে গাম্বিয়া অত্যন্ত প্রশংসনীয় কাজ করেছে উল্লেখ করে বিবৃতিতে গাম্বিয়াকে মা’মলায় সমর’্থন দেওয়ার জন্য গণহ’ত্যা কনভেনশন মেনে নেওয়া দেশগু’লোকে আবারও আহ্বান জানায় কানাডা ও নেদারল্যান্ডস।

 

বিবৃতিতে শ্যাম্পে ও ব্লক বলেন, মানবতার প্রতি দায়ব’দ্ধতা থেকে এ মা’মলায় কানাডা ও নেদারল্যান্ডস আইনি সহায়তা করবে। বিশেষ করে ধ’র্ষণ, যৌ’’ন নি’পীড়ন ও নারী নি’র্যাতনের মতো অ’পরাধের বিরু’দ্ধে লড়ার বি’ষয়ে বিশেষ গু’রুত্ব দেবে।

 

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহি’ঙ্গাদের ওপর পূর্বপরিকল্পিত ও কাঠামোগত সহিং’সতা জোরদার করে মিয়ানমা’র সেনাবাহিনী। হ’ত্যাকাণ্ড, সং’ঘর্ষ, ধ’র্ষণ, ঘরবাড়িতে অ’গ্নিসংযোগের বাস্তবতায় জীবন বাঁচাতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে সাত লাখ ৪০ হাজার রোহি’ঙ্গা।

 

এ নৃ’শংসতাকে ‘গণহ’ত্যা’ আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসং’ঘের সর্বোচ্চ আ’দালত আইসিজেতে এ মা’মলা করে গাম্বিয়া। এ বি’ষয়ে নেদারল্যান্ডসের হেগে শুনানি হয় ২০১৯ সালের ১০-১২ ডিসেম্বর।

উভয়পক্ষের শুনানির পরে গত জানুয়ারি মাসে কোর্ট একটি অন্তবর্তীকালীন আদেশ দেন। আদেশে মিয়ানমা’রকে গণহ’ত্যা বন্ধের জন্য পদ’ক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এসইটিভি নিউজ/আর কে রকি


Top