১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ || ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ


শিরোনাম :
  নন্দীগ্রাম থানা পুলিশের উদ্যোগে কম্বল বিতরণ       নন্দীগ্রাম-কাহালুর এমপি মোশারফ হোসেনের মাতার জানাযা সম্পুর্ন       নন্দীগ্রামের উন্নয়ন চাইলে নৌকায় ভোটদিন… শুভাশীষ পোদ্দার লিটন       নন্দীগ্রাম-কাহালুর এমপি মোশারফ হোসেনের মাতার ইন্তেকাল       নন্দীগ্রামে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের চেষ্টা করে লম্পট শিক্ষক       থেমে নেই মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের কাজ       বাইডেনের শপথ, কড়া নিরাপত্তায় যুক্তরাষ্ট্র       গর্ভবতী ও শিশুদের করোনার টিকা অনুমোদন নেই       পৌরসভা নির্বাচন : ৪৫টিতে আ.লীগ ৪টিতে বিএনপির প্রার্থী জয়ী       নন্দীগ্রামে আ”লীগ নেতা রানার সুস্থ্যতা কামনায় বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল    


‘প্রত্যেক অসহায় মানুষকে সরকারি আইনগত সহায়তা সম্পর্কে জানতে হবে’

নিজস্ব প্রতিবেদক, এসইটিভি নিউজ: বগুড়ার লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার বলেছেন, উপজেলা নির্বাহী অফিসারদের চিঠির মাধ্যমে জানিয়ে দেওয়ার জন্য আজকের অধিবেশনের রেজুলেশন জেলা প্রশাসককে পাঠানো হবে। যাতে আগামী অর্থ বছরে ইউনিয়ন পরিষদের বাজেটে লিগ্যাল এইডের বাজেট রাখে। লিগ্যাল এইডের কার্যক্রম আরও বেশি গতিশীল করতে প্রচার বাড়াতে হবে। প্রত্যেক গরীব অসহায় মানুষকে বিনামূল্যে সরকারি আইনগত সহায়তা সম্পর্কে জানতে হবে। জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে প্রত্যেক লিগ্যাল এইড কমিটির সদস্যদের সক্রিয় ভুমিকা রাখার আহবান জানিয়েছেন জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার।

বুধবার বিকেলে বগুড়া জেলা জজ আদালত ভবনের কনফারেন্স রুমে আয়োজিত সংবেদনশীলতা অধিবেশনে সভাপতির বক্তৃতায় তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

জেলা পর্যায়ে আইনগত সহায়তা কমিটির সদস্যদের নিয়ে মানবপাচার ও জেন্ডারভিত্তিক সহিংসতা, উগ্র-সহিংসতার শিকার ব্যক্তিদের বিনামূল্যে সরকারি আইনগত সহায়তা বিষয়ক সংবেদনশীলতা অধিবেশন অনুষ্ঠিত হয়।

এ অধিবেশনের মাধ্যমে অসহায় জনগোষ্ঠি, পাচারের শিকার নারী ও শিশু, লিঙ্গ বৈষম্যের শিকার ব্যক্তির এবং উগ্র-সহিংসতার শিকার ব্যক্তির অধিকার বিষয়ে সচেতন এবং ব্যক্তির ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিতকরণে কমিটির সদস্যদের দায়িত্ব ও কর্তব্য বিষয়েও আলোচনা হয়।

সংবেদনশীলতা অধিবেশন সার্বিক পরিচালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারি জজ শরিফুল ইসলাম।

এতে জেলা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্র্যাইবুনাল-২) নুর মোহাম্মদ শাহরিয়ার কবীর, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ রবিউল আউয়াল, ডিপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান, পৌরসভার মেয়র এ্যাড এ কে এম মাহবুবর রহমান, সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক আবু সাঈদ মো: কাওসার রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো: শহিদুল ইসলাম, এ্যাডভেকেটস বার সমিতির সভাপতি এ্যাড গোলাম ফারুক, জিপি এ্যাড এএএম ময়নুল ইসলাম, জেল সুপার প্রতিনিধি দিলিপ কুমার রায়, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: ইসহাক আলী, লাইট হাউসের পিপিজে বগুড়ার প্রকল্প সমন্বয়কারী রশিদা খাতুন, সোহরাব হোসেন, নিশিকান্ত, নাজমা সহ অনেক বক্তৃতা দেন এবং উপস্থিত ছিলেন।

জেলা লিগ্যাল এইড কমিটি ও লাইট হাউস বগুড়ার যৌথ আয়োজনে অধিবেশন বাস্তবায়ন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। আর্থিক সহায়তা করেছে ইউএসএআইডি।

এসইটিভি নিউজ/সুমন


Top