১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ || ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ


শিরোনাম :
  নন্দীগ্রামে দুই ইউনিয়নের ২৯ গ্রামে যোগাযোগ ব্যবস্থার উন্নতি       সাভা‌রে টায়ার রিকুট ক‌রে উৎপাদন করা তেল ব‌্যবহার হচ্ছে রাস্তা নির্মান কা‌জে       নন্দীগ্রামে ২২ লক্ষ টাকা ব্যায়ে আর সি সি রাস্তা ঢালাই কাজের উদ্বোধন করলেন পৌর মেয়র       নন্দীগ্রাম থানার নবাগত ওসির সাথে পৌর মেয়রের মতবিনিময়       নন্দীগ্রামে ওয়ারেন্টমূলে ৭ মামলার আসামি গ্রেপ্তার       নন্দীগ্রামে নির্মাণ শ্রমিকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ উদ্বোধন       নন্দীগ্রামে আইন শৃংখলা কমিটিরি সভা অনুষ্ঠিত       নন্দীগ্রামে আরো ৮০ টি গৃহহীন পরিবার বাসগৃহ পাচ্ছে       নন্দীগ্রাম থানার নবাগত অফিসার ইনচার্জের সাথে সাংবাদিকদের মতবিনিময়       নন্দীগ্রামে সাংবাদিক নেতাদের সাথে থানার নবাগত ওসির মতবিনিময়    


নন্দীগ্রামে কাগজী পুকুরে মাছ চাষ করে স্বাবলম্বী হবার স্বপ্ন দেখছে সুফলভোগীরা

সাব্বির হোসেন, (উপজেলা প্রতিনিধি) এসইটিভি নিউজঃ বগুড়ার নন্দীগ্রামে কাগজী পুকুরে মাছ চাষ করে স্বাবলম্বী হবার স্বপ্ন দেখছে সুফলভোগীরা।

কথায় আছে মাছে ভাতে বাঙালি। তাই মাছ ছাড়া বেশিরভাগ বাঙালি ভাতই খেতে চায় না। এ জন্য ভাতের সাথে মাছ থাকতেই হবে। এমন অভ্যাস বাঙালির রয়েছে। সেদিকটা লক্ষ্য রেখে বর্তমান সরকার মৎস্য উৎপাদনে ব্যাপক গুরুত্ব দিয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য অধিদপ্তর জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায় নন্দীগ্রাম উপজেলার ৩নং ভাটরা ইউনিয়নের মহাকুড়ি মৌজার কাগজী পুকুর পুনরায় খনন করা হয়েছে।

৬৯ শতক পরিমাণের কাগজী পুকুর খননের জন্য ৭ লাখ ৬৩ হাজার টাকা বরাদ্দ করে। ২৫ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত কাগজী পুকুর পুনরায় খনন কাজ সম্পন্ন করা হয়।

এ পুকুরে মাছ চাষে সুফলভোগীর সংখ্যা রয়েছে মোট ১৪ জন। এর মধ্যে ১০ জন পুরুষ ও ৪ জন মহিলা। তারা এ পুকুরে মাছ চাষ করে স্বাবলম্বী হবার স্বপ্ন দেখছে।

এবারের বর্ষাকালে পুকুরে পানি জমলেই সুফলভোগীরা মাছের পোনা অবমুক্ত করবে। ইউপি সদস্য উত্তম কুমার জানিয়েছে, পুকুরটি মাছ চাষের উপযোগী করেই পুনরায় খনন কাজ সম্পন্ন করা হয়েছে।

এখন মাছ চাষের প্রস্তুতি চলছে। আশাকরি এ পুকুরে ভালো মাছ চাষ হবে। এতে স্বাবলম্বী হবে সুফলভোগীরা।

এসইটিভি নিউজ/সাব্বির


Top