২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ || ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ


শিরোনাম :
  ধামরাই‌য়ে মা‌লিকানা সম্প‌ত্তি জা‌লিয়া‌তির প্রতিবা‌দে সংবাদ স‌ম্মেলন       বগুড়ার সারিয়াকান্দিতে পুনাকের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ       নন্দীগ্রামে ৯টি ডাকাতি মামলার আসামি গ্রেফতার       নন্দীগ্রামে ১৫৬ পরিবার জমি ও গৃহ পেলেন       নন্দীগ্রামে নালিশী সম্পত্তিতে সংঘর্ষ এড়াতে আদালতের স্থিতি অবস্থা জারি       জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে এবছর নিমন্ত্রণ পাননি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নায়িকা ববিতা।       কালিয়াকৈরে অসহায় ও দরিদ্রদের মাঝে উৎসর্গ ফাউন্ডেশন এর শীতবস্ত্র বিতরণ       নৌকা মার্কা ছাড়া নন্দীগ্রামে মানুষের উন্নয়ন সম্ভব নয়       নন্দীগ্রামে মেয়র প্রার্থী শান্ত’র ব্যাপক গণসংযোগ       ধর্ম প্রতিমন্ত্রী হলেন ফরিদুল হক    


দ্বিতীয়বার লকডাউনে যাচ্ছে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক, এসইটিভি নিউজ:

করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যায় প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে জার্মানিতে। বড়দিন উপলক্ষে তা আরও নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

মৃত্যু ও সংক্রমণের লাগাম টানতে তাই আগেভাগেই কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে জার্মান সরকার। নতুন ও দ্বিতীয়বারের মতো এই বিধিনিষেধ আগামী বুধবার থেকেই দেশটির সব প্রদেশে কার্যকর হবে।

স্কুল এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া বাকি সব ধরনের ব্যবসা-প্রতিষ্ঠান, দোকানপাট বন্ধ থাকবে। নতুন এই লকডাউন ১৬ ডিসেম্বর থেকে শুরু হয়ে চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। খবর সিএনএন ও দ্য টেলিগ্রাফের।

জার্মানিতে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে গত বছরের ২৭ জানুয়ারি। সংক্রমণ ও মৃত্যু ঠেকাতে চলতি বছরের মার্চ মাসে প্রথমে কারফিউ এরপর জুনে প্রথমবারের মতো লকডাউন ঘোষণা করা হয়।

ইউরোপের অন্যান্য দেশের মতোই চলতি মাসের নতুন করে সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকে। সর্বশেষ পরিসংখ্যানে অনুযায়ী, জার্মানিতে ২০ হাজার ২০০ নতুন আক্রান্ত ও ৩২১ জনের মৃত্যু হয়েছে।

সামাজিক মিথস্ক্রিয়া বেড়ে যাওয়া ও বড়দিনের কেনাকাটা অন্যতম দায়ী বলে উল্লেখ করেছেন চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

রোববার এক বিবৃতিতে তিনি বলেন, ক্রিসমাসের কেনাকাটার সময় একে অপরের সংস্পর্শে আসায় ভাইরাসে সংক্রমণের মাত্রা বেড়ে যেতে পারে। এ কারণে একটা পদক্ষেপ নেয়া জরুরি ছিল।

বিবিসি জানিয়েছে, জার্মানির ১৬টি স্টেটের নেতাদের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়। সবশেষ খবর পাওয়া পর্যন্ত জার্মানিতে আরও ২০ হাজার ২শ’ জন সংক্রমিত হয়েছেন এবং ৩২১ জন মারা গেছেন।

এসইটিভি নিউজ/সুমন


Top