১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


শিরোনাম :
  নন্দীগ্রামে সংসদ সদস্য মোশারফ হোসেনের ঈদের শুভেচ্ছা বিনিময়       মির্জাপু‌রে ম‌হিলা মেম্বার এর বা‌ড়ির সীমানা নি‌য়ে দন্দ গা‌ছের আম পে‌রে নি‌য়ে‌ছে প্রতিপক্ষ       ধামরাই‌য়ে যাদবপু‌রে বি‌জি এফ ও জি আর এর নগদ অর্থ বিতরন কর‌লেন চেয়ারম‌্যান আইয়ুব আলী এছাক       ঈদের শুভেচ্ছা জানালেন ধামরাইয়ের ১১নং ভাড়ারিয়া ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মোরসালিন সরদার       শরীয়তপুর ডিঙ্গামানিক ইউনিয়ন এর সকল মসজিদের ইমান সাহেবদের ঈদ সামগ্রী বিতরন করেন আলাহাজ্ব আঃ আজিজ সরদার       পাবনায় এতিম ও দরিদ্রদের ইফতার খাওয়ালো খন্দকার আরজু       নন্দীগ্রাম প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত       নন্দীগ্রাম প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত       কালিয়াকৈরে হতদরিদ্রদের মাঝে ‘মৌচাক ব্লাড ডোনার ক্লাব’ এর ইফতার বিতরন       ফ্রেন্ডস্ ব্লাড ডোনার ক্লাবের উদ্দ্যগে দ্বীতিয় ধাপে সেমাই চিনি বিতরণ।    


দাম বেড়েছে চাল-তেলের, কমেছে আদার

স্টাফ রিপোর্টার,এসইটিভি নিউজ:

গত এক সপ্তাহে চাল, সয়াবিন তেল ও শুকনো মরিচের দাম বেড়েছে। বিপরীতে কমেছে আদার দাম। সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যাম বাজার, কচুক্ষেত বাজার, মৌলভী বাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা এবং মিরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে চিকন, মাঝারি ও মোটা সব ধরনের চালের দাম বেড়েছে। মোটা চালের দাম বেড়ে হয়েছে ৪৪ থেকে ৫০ টাকা, যা আগে ছিল ৪২ থেকে ৪৮ টাকা। এ হিসেবে সপ্তাহের ব্যবধানে মোটা চালের দাম বেড়েছে ৪ দশমিক ৪৪ শতাংশ।

সরু চালের দাম সপ্তাহের ব্যবধানে বেড়েছে এক দশমিক ৭৯ শতাংশ। ৫২ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হওয়া সরু মিনিকেট ও নাজিরশাইল চালের দাম বেড়ে ৫৪ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি পাইজাম চালের কেজি বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৫০ টাকা, যা আগে ছিল ৪৫ থেকে ৫০ টাকা।

চালের পাশাপাশি বোতল ও খোলা সয়াবিন তেল, পাম অয়েলের দাম বেড়েছে। লুজ সয়াবিন তেলের দাম ৫ দশমিক ১৭ শতাংশ বেড়ে ৯০ থেকে ৯৩ টাকা হয়েছে, যা আগে ছিল ৮৪ থেকে ৯০ টাকা। ৪৬০ থেকে ৫১০ টাকা বিক্রি হওয়া বোতলের ৫ লিটার সয়াবিন তেলের দাম বেড়ে ৪৬০ থেকে ৫১৫ টাকা হয়েছে।

বোতলের এক লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা, যা আগে ছিল ৯৫ থেকে ১১০ টাকা। লুজ পাম অয়েলের দাম বেড়ে ৮০ থেকে ৮৪ টাকা হয়েছে, যা আগে ছিল ৭০ থেকে ৭৫ টাকা। আর ৭৫ থেকে ৮০ টাকা বিক্রি হওয়া সুপার পাম অয়েলের দাম বেড়ে হয়েছে ৮৪ থেকে ৯০ টাকা।

দাম বাড়ার এ তালিকায় রয়েছে দেশি ও আমদানি করা উভয় ধরনের শুকনো মরিচ। দেশি শুকনো মরিচের দাম সপ্তাহের ব্যবধানে ৮ দশমিক ৩৩ শতাংশ বেড়ে হয়েছে ২২০ থেকে ৩০০ টাকা, যা আগে ছিল ২০০ থেকে ২৮০ টাকা। আমদানি করা শুকনো মরিচের দাম ৬ দশমিক ৩৮ শতাংশ বেড়ে ২২০ থেকে ২৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আগে আমদানি করা শুকনো মরিচের দাম ১৯০ থেকে ২৮০ টাকা ছিল বলে জানিয়েছে টিসিবি।

সরকারি এই প্রতিষ্ঠানটি জানিয়েছে, সপ্তাহের ব্যবধানে দেশি আদার দাম ২০ শতাংশ কমেছে। আগে ১২০ থেকে ১৮০ টাকা কেজি বিক্রি হওয়া দেশি আদার দাম কমে এখন ৯০ থেকে ১৫০ টাকা হয়েছে। আমদানি করা আদার দাম ৬ দশমিক ৩৮ শতাংশ কমে ২০০ থেকে ২৪০ টাকা হয়েছে, যা আগে ছিল ২২০ থেকে ২৫০ টাকা।

 

এসইটিভি নিউজ/এস,কে,মোহন্ত


Top