৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ || ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ


শিরোনাম :
  নন্দীগ্রামে জাতীয় পার্টির দোয়া ও খাবার বিতরণ       নন্দীগ্রামে ওএমএস’র চাল ও আটা বিক্রয় কেন্দ্র পরিদর্শন       নন্দীগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাসামগ্রী প্রদান করলেন এমপি মোশারফ হোসেন       কুন্দারহাট হাইওয়ে থানার নয়া ওসি আনোয়ারুল       দুই কিশোরীকে পাচার ঠেকালো লকডাউন, গ্রেফতার ১       নন্দীগ্রামে জাতীয় পার্টির তিনদিনের শোক কর্মসূচী       নন্দীগ্রামে বজ্রপাতে পিতাপুত্রের মৃত্যু       ইন্টারভিউ ছাড়াই নেয়া হচ্ছে ৮ হাজার নার্স-চিকিৎসক       দেশে করোনায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৪৭ মৃত্যু, শনাক্তেও নতুন রেকর্ড       নন্দীগ্রামের সিংড়াখালাশ মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন    


জবিতেও করোনা পরীক্ষা হবে

ক্যাম্পাস প্রতিনিধি, এসইটিভি নিউজঃ 

করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণে নমুনা পরীক্ষার প্রস্তুতি চলছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)। সেজন্য বিশ্ববিদ্যালয়ে আনা হচ্ছে প্রয়োজনীয় পিসিআর মেশিন। কাজ চলছে ল্যাবরেটরি প্রস্তুতের। সবকিছু ঠিক থাকলে আগামী জুলাইয়ে পুরান ঢাকায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে শুরু হতে পারে করোনা টেস্ট।

বৃহস্পতিবার (২৮ মে) এ তথ্য জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেন, আমাদের এক্সপার্ট আছেন, কিন্তু পূর্ণাঙ্গ ল্যাব ও পিসিআর মেশিনের অভাবে কাজ শুরু করতে পারিনি। সম্প্রতি আমরা আমেরিকান প্রতিষ্ঠান সিডিং ল্যাবের ইনস্ট্রুমেন্টাল অ্যাকসেস অ্যাওয়ার্ড অর্জন করেছি। ওই সিডিং ল্যাব থেকেই দুটি পিসিআর মেশিনসহ প্রয়োজনীয় ল্যাব সরঞ্জাম পাচ্ছি, যা আসছে জুলাই নাগাদ আসার কথা রয়েছে। সময়মত সরঞ্জাম পৌঁছালে জুলাই মাসেই টেস্ট শুরু করতে পারব।

করোনা শনাক্তকরণে ল্যাবরেটরি প্রস্তুতকাজে সম্পৃক্ত বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের প্রধান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, ল্যাবের প্রাথমিক কন্সট্রাকশনের কাজ করা হচ্ছে। সাধারণ ছুটি শেষ হলে কোভিড-১৯ পরীক্ষার অনুমোদনের যে বিষয়গুলো আছে তার জন্য আমাদের হয়তো এক মাস সময় লাগবে। তারপর প্রয়োজনীয় যে ইনস্ট্রুমেন্ট সিডিং ল্যাব আমাদের পাঠাচ্ছে, শিপমেন্ট হলেই আমরা করোনা পরীক্ষার কাজ শুরু করতে পারবো।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ বুলেটিন অনুসারে, দেশে ৪৯টি ল্যাবরেটরিতে এখন করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এসব ল্যাবে এখন পর্যন্ত পৌনে তিন লাখ নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে করোনা শনাক্ত হয়েছে ৪০ হাজারেরও বেশি মানুষের দেহে।

এসইটিভি নিউজ/রাব্বি সরকার


Top