২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ || ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ


শিরোনাম :
  দুপচাঁচিয়াতে বঙ্গবন্ধু ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙ্গচুরের প্রতিবাদে উপজেলা যুবলীগের মানববন্ধন       নন্দীগ্রাম থানার অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার-১       নৌকার মনোয়নপত্র পাওয়ায় মোটরসাইকেল শোডাউন ও আনন্দ মিছিল       নওগাঁর মান্দায় নৌকার মনোনয়নপত্র বাতিলের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ       আদমদীঘিতে ওষুধের ফার্মেসিতে চাঁদা চাইতে গিয়ে ভুয়া ডিবি পুলিশ গ্রেফতার       নন্দীগ্রামে গলায় দড়ি দিয়ে গৃহবধূর আত্মহত্যা       মান্দায় সতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম উত্তোলন করেন আলমগীর হোসেন প্রামানিক       মান্দার তেঁতুলিয়ায় বিএনপির নির্বাচনী আলোচনা সভা অনুষ্ঠিত       চুয়াডাঙ্গায় বিয়েবাড়িতে মাংস বেশী খাওয়া নিয়ে মারামারি, আহত ৩       মান্দায় আত্মহত্যা    


জবিতেও করোনা পরীক্ষা হবে

ক্যাম্পাস প্রতিনিধি, এসইটিভি নিউজঃ 

করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণে নমুনা পরীক্ষার প্রস্তুতি চলছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)। সেজন্য বিশ্ববিদ্যালয়ে আনা হচ্ছে প্রয়োজনীয় পিসিআর মেশিন। কাজ চলছে ল্যাবরেটরি প্রস্তুতের। সবকিছু ঠিক থাকলে আগামী জুলাইয়ে পুরান ঢাকায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে শুরু হতে পারে করোনা টেস্ট।

বৃহস্পতিবার (২৮ মে) এ তথ্য জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেন, আমাদের এক্সপার্ট আছেন, কিন্তু পূর্ণাঙ্গ ল্যাব ও পিসিআর মেশিনের অভাবে কাজ শুরু করতে পারিনি। সম্প্রতি আমরা আমেরিকান প্রতিষ্ঠান সিডিং ল্যাবের ইনস্ট্রুমেন্টাল অ্যাকসেস অ্যাওয়ার্ড অর্জন করেছি। ওই সিডিং ল্যাব থেকেই দুটি পিসিআর মেশিনসহ প্রয়োজনীয় ল্যাব সরঞ্জাম পাচ্ছি, যা আসছে জুলাই নাগাদ আসার কথা রয়েছে। সময়মত সরঞ্জাম পৌঁছালে জুলাই মাসেই টেস্ট শুরু করতে পারব।

করোনা শনাক্তকরণে ল্যাবরেটরি প্রস্তুতকাজে সম্পৃক্ত বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের প্রধান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, ল্যাবের প্রাথমিক কন্সট্রাকশনের কাজ করা হচ্ছে। সাধারণ ছুটি শেষ হলে কোভিড-১৯ পরীক্ষার অনুমোদনের যে বিষয়গুলো আছে তার জন্য আমাদের হয়তো এক মাস সময় লাগবে। তারপর প্রয়োজনীয় যে ইনস্ট্রুমেন্ট সিডিং ল্যাব আমাদের পাঠাচ্ছে, শিপমেন্ট হলেই আমরা করোনা পরীক্ষার কাজ শুরু করতে পারবো।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ বুলেটিন অনুসারে, দেশে ৪৯টি ল্যাবরেটরিতে এখন করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এসব ল্যাবে এখন পর্যন্ত পৌনে তিন লাখ নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে করোনা শনাক্ত হয়েছে ৪০ হাজারেরও বেশি মানুষের দেহে।

এসইটিভি নিউজ/রাব্বি সরকার


Top