১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


শিরোনাম :
  নন্দীগ্রামে সংসদ সদস্য মোশারফ হোসেনের ঈদের শুভেচ্ছা বিনিময়       মির্জাপু‌রে ম‌হিলা মেম্বার এর বা‌ড়ির সীমানা নি‌য়ে দন্দ গা‌ছের আম পে‌রে নি‌য়ে‌ছে প্রতিপক্ষ       ধামরাই‌য়ে যাদবপু‌রে বি‌জি এফ ও জি আর এর নগদ অর্থ বিতরন কর‌লেন চেয়ারম‌্যান আইয়ুব আলী এছাক       ঈদের শুভেচ্ছা জানালেন ধামরাইয়ের ১১নং ভাড়ারিয়া ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মোরসালিন সরদার       শরীয়তপুর ডিঙ্গামানিক ইউনিয়ন এর সকল মসজিদের ইমান সাহেবদের ঈদ সামগ্রী বিতরন করেন আলাহাজ্ব আঃ আজিজ সরদার       পাবনায় এতিম ও দরিদ্রদের ইফতার খাওয়ালো খন্দকার আরজু       নন্দীগ্রাম প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত       নন্দীগ্রাম প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত       কালিয়াকৈরে হতদরিদ্রদের মাঝে ‘মৌচাক ব্লাড ডোনার ক্লাব’ এর ইফতার বিতরন       ফ্রেন্ডস্ ব্লাড ডোনার ক্লাবের উদ্দ্যগে দ্বীতিয় ধাপে সেমাই চিনি বিতরণ।    


জবিতেও করোনা পরীক্ষা হবে

ক্যাম্পাস প্রতিনিধি, এসইটিভি নিউজঃ 

করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণে নমুনা পরীক্ষার প্রস্তুতি চলছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)। সেজন্য বিশ্ববিদ্যালয়ে আনা হচ্ছে প্রয়োজনীয় পিসিআর মেশিন। কাজ চলছে ল্যাবরেটরি প্রস্তুতের। সবকিছু ঠিক থাকলে আগামী জুলাইয়ে পুরান ঢাকায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে শুরু হতে পারে করোনা টেস্ট।

বৃহস্পতিবার (২৮ মে) এ তথ্য জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেন, আমাদের এক্সপার্ট আছেন, কিন্তু পূর্ণাঙ্গ ল্যাব ও পিসিআর মেশিনের অভাবে কাজ শুরু করতে পারিনি। সম্প্রতি আমরা আমেরিকান প্রতিষ্ঠান সিডিং ল্যাবের ইনস্ট্রুমেন্টাল অ্যাকসেস অ্যাওয়ার্ড অর্জন করেছি। ওই সিডিং ল্যাব থেকেই দুটি পিসিআর মেশিনসহ প্রয়োজনীয় ল্যাব সরঞ্জাম পাচ্ছি, যা আসছে জুলাই নাগাদ আসার কথা রয়েছে। সময়মত সরঞ্জাম পৌঁছালে জুলাই মাসেই টেস্ট শুরু করতে পারব।

করোনা শনাক্তকরণে ল্যাবরেটরি প্রস্তুতকাজে সম্পৃক্ত বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের প্রধান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, ল্যাবের প্রাথমিক কন্সট্রাকশনের কাজ করা হচ্ছে। সাধারণ ছুটি শেষ হলে কোভিড-১৯ পরীক্ষার অনুমোদনের যে বিষয়গুলো আছে তার জন্য আমাদের হয়তো এক মাস সময় লাগবে। তারপর প্রয়োজনীয় যে ইনস্ট্রুমেন্ট সিডিং ল্যাব আমাদের পাঠাচ্ছে, শিপমেন্ট হলেই আমরা করোনা পরীক্ষার কাজ শুরু করতে পারবো।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ বুলেটিন অনুসারে, দেশে ৪৯টি ল্যাবরেটরিতে এখন করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এসব ল্যাবে এখন পর্যন্ত পৌনে তিন লাখ নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে করোনা শনাক্ত হয়েছে ৪০ হাজারেরও বেশি মানুষের দেহে।

এসইটিভি নিউজ/রাব্বি সরকার


Top