১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


শিরোনাম :
  নন্দীগ্রামে সংসদ সদস্য মোশারফ হোসেনের ঈদের শুভেচ্ছা বিনিময়       মির্জাপু‌রে ম‌হিলা মেম্বার এর বা‌ড়ির সীমানা নি‌য়ে দন্দ গা‌ছের আম পে‌রে নি‌য়ে‌ছে প্রতিপক্ষ       ধামরাই‌য়ে যাদবপু‌রে বি‌জি এফ ও জি আর এর নগদ অর্থ বিতরন কর‌লেন চেয়ারম‌্যান আইয়ুব আলী এছাক       ঈদের শুভেচ্ছা জানালেন ধামরাইয়ের ১১নং ভাড়ারিয়া ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মোরসালিন সরদার       শরীয়তপুর ডিঙ্গামানিক ইউনিয়ন এর সকল মসজিদের ইমান সাহেবদের ঈদ সামগ্রী বিতরন করেন আলাহাজ্ব আঃ আজিজ সরদার       পাবনায় এতিম ও দরিদ্রদের ইফতার খাওয়ালো খন্দকার আরজু       নন্দীগ্রাম প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত       নন্দীগ্রাম প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত       কালিয়াকৈরে হতদরিদ্রদের মাঝে ‘মৌচাক ব্লাড ডোনার ক্লাব’ এর ইফতার বিতরন       ফ্রেন্ডস্ ব্লাড ডোনার ক্লাবের উদ্দ্যগে দ্বীতিয় ধাপে সেমাই চিনি বিতরণ।    


এক তরফা ভালোবাসার গল্প

স্টাফ রিপোর্টার,এসইটিভি নিউজ:

কে জানত এই পাগল ছেলেটাও
একদিন একটা মেয়েকে মন থেকে ভালোবেসে ফেলবে।
হ্যাঁ অনেকদিন থেকেই পরিচয়।
মেয়েটা খুব ভালো।
গলার কন্ঠটা যেন কোকিলের মতো সুন্দর।
দেখতে ও খুব সুন্দর।

এক তরফা প্রেম নেশার মত, নেশার চেয়েও ভয়ানক, বিচ্ছেদের থেকেও যন্ত্রণাদায়ক। আপনাকে ভালোবাসে না, অথচ আপনি তাকে মন-প্রাণ উজাড় করে ভালোবাসেন। হ্যা, এটা কেই একতরফা ভালোবাসা বলে। কিন্তু তার ভালোবাসা পাবেন এই আশায় কতদিন আপনি অপেক্ষা করবেন?

বুকের সীমাহীন ভালোবাসার মূল্যায়ন না পেয়ে হাজারো প্রকৃত প্রেমিক প্রেমিকার হৃদয় ভাঙার গল্প রয়েছে। কিন্তু সেই কাঙ্খিত মানুষটি যদি একটু গুরুত্ব দিতো তাহলে জীবনটাই না বদলে যেত। এ অভাবেই থেকে যায় একটি হৃদয়ের প্রতি অপর একটি হৃদয়ের একতরফা ভালোবাসা, রয়ে যায় মনে অপেক্ষারত ভালোবাসা। চাইলেও কাঙ্খিত ব্যক্তিকে ভুলে যাওয়া যায় না, সত্যি বলতে সম্ভব হয় না বা অন্য কাউকে চিন্তায় আনাটাও সম্ভব হয় না। কী করেই বা সম্ভব, মনের মন্দির তো তার আশাতেই প্রদীপ জ্বেলে অপেক্ষায় থাকে। আর সেজন্যই একটি মানুষের হাজারো অবহেলা সয়েও তবুও তার জন্য অপেক্ষা করা।

কোন এক প্রশ্ন প্রসঙ্গে ভারতের মনোবিজ্ঞানী ও সম্পর্ক-বিশেষজ্ঞ “প্রিতি সাইনি” বলেছিলেন- মূলত হৃদয় ভাঙা বলতে সেটাই বুঝায় যেখানে দু’পক্ষের স্বীকৃতিতে ভালোবাসা হয়েছিল; কিন্তু কোনো কারণে তা চূড়ান্ত লক্ষ্যে পৌঁছায় নি। আবার একতরফা ভালোবাসাতেও এটা সত্য। এখানে তো একজনের ক্ষেত্রে অবশ্যই। যেখানে আপনার অনুভূতি ছিল কিন্তু তা প্রকাশ পায়নি বা প্রকাশ পেলেও স্বীকৃতি পায়নি। কখনো কখনো এই একতরফা ভালোবাসার অনিশ্চয়তার জন্যই কষ্টের কারণ বেড়ে যায়। হয়তো কাঙ্খিত ব্যক্তি এক সময়ে ভালোবাসা বুঝতে পারবে, স্বীকৃতি দিবে- এ আশা নিয়েই মন আশায় বাচে। যে কারণে হৃদয় ভাঙার কারণ প্রত্যাখান নয়। আর স্বীকৃতি না পাওয়াটা হতাশায় থেকে যায়। এই হতাশা থেকে মনে অশান্তির সৃষ্টি হয়। এমনকি এই হতাশা থেকে মৃত্যু পর্যন্ত করতে পারে।

যে আপনাকে ভালোবাসে না তাকে ভালোবাসা এক প্রকার আসক্তি বা নেশার মত। যেখানে আপনার ভালোবাসার কোনো স্বীকৃতি নেই সেখানে প্রত্যাখান হওয়ারও সম্ভাবনা নেই। প্রত্যাখান তখনই বলা যায় যখন আপনি তার কাছে আপনি নিজের অনুভূতি প্রকাশ করার পর সে তা গ্রহণ না করে। তবে নিজের কাছে নিজে আপনি প্রত্যাখান ঠিকি হবেন, নিজের কাছে নিজেকে হেরে যাওয়া একজন মানুষ মনে হবে। তাকে নিয়ে কল্পনা করে তাকে নিয়ে স্বপ্ন দেখতে দেখতে আপনি নিজেই নিজের প্রতি আত্নবিশ্বাস হারিয়ে ফেলবেন। এতে করে কষ্টের কারণ বাড়তেই থাকবে। এই মানুষ টিকে নিয়ে স্বপ্ন দেখার অভ্যাস পরিহার করার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হবেন কিন্তু আপনি ব্যর্থ হবেন, যদি সত্যি মন থেকে ঐ একজন মানুষকেই চেয়ে থাকেন। অনেকটা সময় নেওয়ার পর দেখবেন তার প্রতি ভালোবাসা কমেনি কিন্তু তাকে ভালোবাসা প্রকাশ করা আর হয়ে উঠচ্ছে না। নিজেকে সারাদিন নানা কাজে Busy- রাখার জন্য উঠেপড়ে লাগবেন কিন্তু দিন শেষে তাকেই মনে পড়বে। তবুও কিছুটা সময় কাজে ডুবে থেকে নিজেকে এবং তাকেও ভুলে থাকতে পারবেন কিন্তু সেটা ক্ষণিকের জন্য।

মনোবিজ্ঞানী ও বিশেষজ্ঞদের মতে, যখন আপনি এমন পরিস্থিতিতে পড়বেন তখন বাস্তবতাকে মেনে নিতে হবে। তাও সম্ভব না হলে সব সময় নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করতে হবে। ফলে ভুল করেও সেই মানুষটির কথা আর মনে পড়বে না। কিন্তু একটা সময় নিজের নিঃশ্বাস ঠিকি ভারী হয়ে আসবে, তার কথা মনে হয়ে একটা দীর্ঘঃশ্বাস ঠিকি ফেলবেন। ভালোবাসাতো ভালোবাসাই, সেটা এক তরফা হোক আর দুইজন মিলেই হোক; মন থেকে ভালোবাসলে কোনটাই ভোলা যায় না।

 

গল্প লেখকঃ শংকর কুমার মোহন্ত 

 

 

এসইটিভি নিউজ/এস,কে,মোহন্ত 


Top