২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ || ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ


শিরোনাম :
  প্রশ্নফাঁসে গ্রেফতার মাহবুবাকে বগুড়া জেলা আ’লীগ থেকে বহিষ্কার       আদেশ অমান্য করে কিন্ডার গার্টেন মা কেজি এন্ড হাই স্কুল চালু রাখার দায়ে শিক্ষকের জরিমানা       হারিয়ে যাওয়া ফোন উদ্ধার করে দিলেন নন্দীগ্রাম থানার ওসি আবুল কালাম আজাদ       নওগাঁর আত্রাইয়ে প্রশিক্ষণ প্রাপ্ত ইমাম সম্মেলন অনুষ্ঠিত       রায়গঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু       বদরখালী সমিতি প্রাঙ্গণে দিন দুপুরে জায়গা বিরুদ্ধে খুন হলেন এক যুবক তার চকরিয়া বদরখালী ইউনিয়নের ৪ ওয়ার্ডে বাসিন্দার       সিংড়ায় বাসের ধাক্কায় প্রাণ গেল পল্লী চিকিৎসকের       নওগাঁর আত্রাইয়ে ইফার মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত       নওগাঁ সাপাহারে সাংবাদিক আবুল বাসার এর ব্যক্তিগত উদ্যোগে শীত বস্ত্র বিতরণ       মতিহারে ছিনতাইকৃত মোবাইলসহ ছিনতাইকারি গ্রেফতার    


আজ আন্তর্জাতিক ” মা দিবস”

রতন কুমার রকি (স্টাফ রিপোর্টার)এসইটিভি নিউজ

বিশ্ব মা দিবস আজ। জন্মদাত্রী মা, যার কল্যাণে পৃথিবীতে আলোর মুখ দেখা হয় সন্তানের। সেই মায়ের স্মরণে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘বিশ্ব মা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। যদিও মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোনো দিনক্ষণ ঠিক করে হয় না, তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন।

ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

যদিও করোনার কারণে গত বছরের মতো এবারও দিবসটিতে কোনো আনুষ্ঠানিকতা দেখা যাবে না। তাই বলে ঘরে ঘরে মায়ের ভালোবাসা কুড়াতে কার্পণ্য করবে না সুসন্তান

আর.কে রকি/ এর্সইটিভি নিউজ


Top